কোম্পানির শেয়ার কিভাবে হস্তান্তর করবেন?

শেয়ার কাকে বলে

কোম্পানি অনুমোদিত মূলধনকে কতগুলো ক্ষুদ্র অংশে বিভক্ত করা হয়ে থাকে । মূলধনের সমান অংশবিশিষ্ট কতকগুলো ক্ষুদ্র ক্ষুদ্র এককে বিভক্ত করা হয়। মূলধনের প্রতিটি ক্ষুদ্র এককে শেয়ার বলে। ধরুন, একটি কোম্পনির মোট মূলধনের পরিমাণ ১০,০০,০০০ টাকা। এ পরিমাণকে ১০,০০০ অংশে ভাগ করা হলে প্রতি অংশে ১০০ টাকা পড়ে এবং প্রতি অংশকে ১ টি শেয়ার বলা হয়ে থাকে। শেয়ার ক্রয়ের মাধ্যমেই এর ক্রেতাগণ কোম্পানির মালিকানা স্বত্ব লাভ করে থাকে

 

ধাপ ১:শেয়ার হস্তান্তরের সীমাবদ্ধতা:

 

কোম্পানির আর্টিকেল অফ অ্যাসোসিয়েশনে কোম্পানির শেয়ার হোল্ডারদের তাদের শেয়ার হস্তান্তর করার অধিকারকে সীমাবদ্ধতা করতে পারে এবং শেয়ার হস্তান্তর করার বিষয় উল্লেখ থাকে । সাধারণত, একটি কোম্পানির আর্টিকেল অফ অ্যাসোসিয়েশন শেয়ার ট্রান্সফার সম্পর্কিত অগ্রক্রয়ের বিষয় অন্তর্ভুক্ত করে। এই কারণে, যে কোনো ব্যক্তি/সত্তা যারা প্রাইভেট লিমিটেড কোম্পানির শেয়ার কিনতে/হস্তান্তর করতে ইচ্ছুক, প্রথমেই আর্টিকেল অফ অ্যাসোসিয়েশনে শেয়ার হস্তান্তর করার বিষয় দেখে নিতে হবে।

 

ধাপ ২: শেয়ার হস্তান্তর করার বিষয় কোম্পানির পরিচালনা পরিষদ কে অবহিত করা:

 

কোম্পানির একজন শেয়ারহোল্ডার তার শেয়ার হস্তান্তর করতে ইচ্ছুক তখন তাকে শেয়ার হস্তান্তর করার বিষয় কোম্পানির পরিচালনা পরিষদ কে অবহিত করে লিখিত নোটিশ দিতে হবে। এর পর পরিচালনা পরিষদ শেয়ার স্থানান্তর অনুমোদনের জন্য একটি বোর্ড মিটিং করবে এবং বোর্ড মিটিং এ শেয়ার স্থানান্তর এর বিষয় লিখিত ভাবে সম্মতি প্রদান করবে।

 

 ধাপ ৩: শেয়ার হস্তান্তরের জন্য মূল্য পরিশোধ:

 

কোম্পানির পরিচালনা পরিষদ থেকে শেয়ার হস্তান্তর এর বিষয় লিখিত ভাবে সম্মতি পাওয়ার পর শেয়ার হোল্ডারকে তার শেয়ারের মূল্য পরিশোধ করতে হবে।

 

ধাপ ৪: শেয়ার স্থানান্তর

 

শেয়ার হোল্ডারকে তার শেয়ারের মূল্য পরিশোধ করার পর শেয়ার হস্তান্তরকারী এবং শেয়ার গ্রহিতা উভয়ই শেয়ারের হস্তান্তরের সকল ডকুমেন্ট স্বাক্ষর করবেন । তারপরে প্রয়োজনীয় শেয়ারের হস্তান্তরের সকল ডকুমেন্ট জয়েন্ট স্টক কোম্পানি ও ফার্মের নিবন্ধকের (RJSC) কাছে জমা দিতে হবে এবং সাথে শেয়ার হস্তান্তরের ফি ব্যাংকে জমা দিতে হবে।

 

ধাপ ৫: স্বাক্ষর যাচাইকরণ:

 

রেজিস্ট্রেশন অব জয়েন্ট স্টক কোম্পানি অ্যান্ড ফার্মের নিবন্ধকের এর কাছে প্রয়োজনীয় শেয়ার হস্তান্তরে ডকুমেন্ট জমা দেওয়ার পর হস্তান্তরকারীর স্বাক্ষর যাচাই করার জন্য হস্তান্তরকারীকে ব্যক্তিগতভাবে রেজিস্ট্রারের সামনে উপস্থিত হয়ার জন্য তারিখ প্রদান করবে। নিদ্দিষ্ট দিনে হস্তান্তরকারীকে ব্যক্তিগতভাবে রেজিস্ট্রারের সামনে উপস্থিত হতে হবে এবং শেয়ার স্থানান্তরের সত্যতা নিশ্চিত করতে পুনরায় স্বাক্ষর করতে হবে।

 

ধাপ ৬: বিদেশী নাগরিক বা কোম্পানির শেয়ার স্থানান্তর প্রক্রিয়া:

 

যদি শেয়ার হস্তান্তরকারী একজন বিদেশী নাগরিক হন এবং বাংলাদেশে আসতে অক্ষম হন তাহলে শেয়ার হস্তান্তরের সকল ডকুমেন্ট এবং হলফনামা বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের মাধ্যমে অনুমোদিত অফিসার দ্বারা সত্যায়িত করতে হবে এবং হস্তান্তরের ডকুমেন্ট পরবর্তীতে পররাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা যাচাই করে সত্যায়িত ডকুমেন্ট জয়েন্ট স্টক কোম্পানি ও ফার্মের নিবন্ধকের কাছে জমা দিতে হবে।

 

ধাপ ৭: অর্থপ্রদানের প্রমাণ প্রয়োজনীয়তা

 

শেয়ার হস্তান্তরকারী এবং শেয়ার গ্রহিতা উভয়ই বাংলাদেশের নাগরিক হলে অর্থপ্রদানের কোন প্রমাণের প্রয়োজন নেই। কিন্তু যদি হস্তান্তরকারী এবং শেয়ার গ্রহিতার মধ্যে একজন বিদেশী নাগরিক হন তাহলে রেজিস্ট্রেশন অব জয়েন্ট স্টক কোম্পানি অ্যান্ড ফার্মে ব্যাংক সলভেন্সিসার্টিফিকেট জমা দিতে হবে।

 

ধাপ ৮: ফর্ম ১১৭

 

হস্তান্তরকারী সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র সম্পূর্ণ করারা সাথে ফর্ম ১১৭ তৈরী করতে হবে । হস্তান্তরকারী কে রেজিস্ট্রেশন অব জয়েন্ট স্টক কোম্পানি অ্যান্ড ফার্মের প্রতিনিধিদের উপস্থিতিতে ফর্ম ১১৭ স্বাক্ষর করতে হবে। কোম্পানি ফর্ম ১১৭ এর একটি স্বাক্ষরিত অনুলিপি সরবারাহ করতে হবে।

 

ধাপ ৯: স্ট্যাম্প শুল্ক প্রদান:

প্রতিটি শেয়ারের ফেস ভ্যালুর উপর ১.৫% স্ট্যাম্প শুল্ক প্রদান করতে হবে।

 

ধাপ ১০: শেয়ার সার্টিফিকেট ইস্যু এবং রেজিস্ট্রার বই আপডেট করা

 

উপরে উল্লিখিত কাজ সম্পন্ন করার পরে, কোম্পানির তার শেয়ার রেজিস্ট্রার, শেয়ার ট্রান্সফার রেজিস্ট্রার আপডেট করা এবং নতুন শেয়ার হোল্ডারের অনুকূলে শেয়ার সার্টিফিকেট ইস্যু করা

কোন কোম্পানির শেয়ার হস্তান্তর জন্য যে সকল ডকুমেন্টের প্রয়োজন

 হলফনামা
 ফর্ম ১১৭
 ফর্ম ১১২
 শেয়ার বিক্রির জন্য অফার লেটার
 বিদেশী নাগরিক শেয়ার হোল্ডারের ক্রয়কৃত শেয়ার মূলধনের সমর্থনে ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট।
 শেয়ার ট্রান্সফার সংক্রান্ত কোম্পানির পরিচালনা পরিষদ কর্তৃক অনুমোদন পত্র:
 কোম্পানির বোর্ড রেজুলেশন মাধ্যেমে শেয়ার হস্তান্তরের অনুমোদন করে;
 শেয়ার সার্টিফিকেট, শেয়ার রেজিস্টার, শেয়ার ট্রান্সফার রেজিস্টার।

 

সিএলপি কর্তৃক আইনী সেবা:

 

সিএলপি একটি সনামধন্য ‘ল’ চেম্বার যেখানে ব্যারিস্টারস , আইনজীবীর মাধ্যমে সকল বিষয়ে আইনগত সহায়তা, পরামর্শ প্রদান করে থাকে। কোম্পানির শেয়ার হস্তান্তর জন্য যে কোন প্রশ্ন বা আইনী সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুনঃ-ই-মেইল: info@counselslaw.com ফোন: +8801700920980 +8801947470606, ঠিকানা: জামিলা ভিলা, ফ্ল্যাটঃ সি-২, বাসা-৪/এ/১ (তৃতীয় তল), রোড-০২, গুলশান ১, ঢাকা-১২১২।

Call Now

error: Content is protected !!